Saturday, January 3, 2015

পানের সাথে কনডম্ ফ্রি!



জনসংখ্যা নিয়ন্ত্রণের এ এক অভিনব উপায়! ভারতের বিহারের এক পান বিক্রেতা প্রতিটি পানের সাথে তার কাস্টমারকে একটি করে কনডম ফ্রি দেন।

নন্দলার শাহ নামের ঐ ব্যক্তি কাটিহার জেলার ফাল্কা বাজারে একটি পানের দোকান চালান। নন্দলাল বলেন, ‘আমার দোকানে যারা পান খেতে আসে আমি সবাইকে ফ্রি কনডম দেই। বিনামূল্যে কনডম্ দেওয়ার ফলে অনেক কাস্টমার আমার দোকানে আসে যা জন্মনিয়ন্ত্রণের বিষয়ে সচেতনতা বাড়াতে সাহায্য করে।’

‘কয়েকটি এনজিও, মেডিক্যাল রিপ্রেজেন্টেটিভ এবং অন্যান্যরা আমাকে বিনামূল্যে বিতরণের জন্য কনডম দিয়ে থাকে। তবে সময় মতো এনজিও কিংবা মেডিক্যাল রিপ্রেজেন্টেটিভদের কনডম না পেলে  কখনো কখনো আমাকে কনডম কিনতে হয়।’

তিনি আরো জানান, ‘বিনামূল্যে কনডম বিতরণের দরুন আমার পানের ব্যবসা বেড়েছে। কারণ কিছু কিছু লোক ফ্রি কনডমের জন্য পান খায়। আজ পর্যন্ত আমি ৩০০ মহিলাকে বন্ধ্যাকরণে উদ্বুদ্ধ করেছি।’

উল্লেখ্য বিহার ভারতের অন্যতম ঘনবসতিপূর্ণ রাজ্য।



No comments:

Post a Comment