Monday, June 15, 2015

প্রতিদিন কেন কলা খাবেন


কলা একটি সাধারণ ফল। পৃথিবীর দেশে কলা পাওয়া যায়। অন্যান্য ফলের তুলনায় সস্তা এবং সহজলভ্য হলেও কলার রয়েছে প্রচুর স্বাস্থ্যগুণ। কলা আমাদেরকে সুস্থ এবং ফিট রাখে। তবে কলার আরো অনেক গুণাগুণ রয়েছে যা মারাত্মক রোগ থেকে রক্ষা করে।

ব্রিটীশ এবং ইতালীয় গবেষকগণ তাদের গবেষণায় দেখতে পেয়েছেন যে, সকালের নাস্তায় একটি কলা, দুপুরের খাবারে একটি কলা এবং রাতের খাবারে একটি কলা খেলে যে পরিমাণ পটাসিয়াম মানবদেহে যায় তা মস্তিষ্কে রক্ত জমাট বাধা শতকরা ২১ ভাগ হ্রাস করে। এই গবেষণার ফলাফল আমেরিকান কলেজ অব কার্ডিওলজির জার্নালে প্রকাশিত হয়।

বিজ্ঞানীরা বিভিন্ন গবেষণায় দেখেছেন প্রতিদিন ১৬০০ মিগ্রা. পটাসিয়াম গ্রহণ করলে স্ট্রোকের ঝুঁকি শতকরা পঞ্চাশভাগ হ্রাস পায়। একটি মাঝারি আকারের কলায় ৫০০ মিগ্রা পটাসিয়াম থাকে।

কলা রক্তচাপ কমায়। কলায় প্রাপ্ত পটাসিয়াম হাড়ের ক্ষয় রোধ করে। কলায় রয়েছে ট্রিপ্টোফ্যান নামক এক ধরণের প্রোটিন যা বিষন্নতা কমাতে সাহায্য করে।

কলায় রয়েছে ভিটামিন বি৬ যা আপনার রক্তের শর্করার স্তর নিয়ন্ত্রণ করে। কলায় প্রচুর আযরন রয়েছে যা রক্তে হিমোগ্লোবিন উৎপাদনকে প্রণোদিত করে এবং রক্তাল্পতা রোধে সহায়তা করে।

কলায় যে পটাসিয়াম পাওয়া যায় তা মস্তিস্কের ক্ষমতা বাড়ায়। কলা আঁশসমৃদ্ধ হওয়ায় কোষ্ঠকাঠিন্য দূর করতে সাহায্য করে। কলাতে রয়েছে প্রাকৃতিক অ্যান্টাসিড প্রভাব যা বুক জ্বালাপোড়া দূর করে।

No comments:

Post a Comment